রবীন্দ্রনাথ জীবনে যতগুলি গান লিখেছেন, কবিতার সংখ্যা প্রায় তার দ্বিগুণ। কিন্তু হাতেগোনা শ’খানেক ছাড়া তাঁর অনবদ্য কবিতাগুলি আজও অধিকাংশের কাছেই অচেনা। তার প্রধান কারণ রবীন্দ্রনাথের কবিতাগুলি ছড়িয়ে রয়েছে তাঁর অসংখ্য কাব্যগ্রন্থে, অথচ গানগুলির সন্ধান পাওয়া যায় একটি মাত্র বই গীতবিতানে। তাছাড়া রবীন্দ্রকবিতার যথোপযুক্ত চর্চার অভাব, বাচিকশিল্পীদের আবৃত্তি পরিবেশনার সীমাবদ্ধতা, ইত্যাদি নানা কারনে রবীন্দ্রকবিতার প্রতি আমরা কিছুটা উদাসীন। এছাড়া বর্তমানে প্রযুক্তির জালে আমরা আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে রয়েছি। রোজকার ব্যস্ততার ভিতরে একান্তে বসে রবীন্দ্রকবিতা পড়া বা উপলব্ধি করা আজ অনেকের পক্ষেই সম্ভব হয় না। তাই রবীন্দ্রকবিতা আর্কাইভে কবিগুরুর সমস্ত কবিতাগুলিকে আবৃত্তি, গান আর নানা তথ্যে সাজিয়ে সকলের হাতে মুঠোয় এনে দেবার চেষ্টা করা হয়েছে।

রবীন্দ্রকবিতা আর্কাইভ  মূলতঃ একটি সফটওয়্যার। একটি মাত্র ছোট্ট পেন-ড্রাইভে ধরে রাখা হয়েছে কবিগুরুর ৫৭টি কাব্যগ্রন্থের  ৩৫০০টি কবিতার ৫০০০ আবৃত্তি, ১১০টি রবীন্দ্রসংগীত, সং-অফারিংসের ১০৩টি কবিতার বাংলা ও ইংরাজি আবৃত্তি আর রবীন্দ্রনাথের নিজের করা ১৫টা অসামান্য আবৃত্তি।

এছাড়াও রয়েছে প্রত্যেকটা কবিতার রচনাকাল/ স্থান, সেই সময়ে কবির বয়স, কাব্যগ্রন্থভুক্তি, কাব্যগ্রন্থের বিবরণ, কবিতাটি বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশ ইত্যাদি নানা তথ্য।

পেন-ড্রাইভটি কম্পিউটারে যুক্ত করলেই পর্দায় ভেসে উঠবে বিশ্বকবির অমর সৃষ্টির সম্ভার।

বিশাল ভাণ্ডার থেকে যেকোনো কবিতাকে চোখের নিমেষে খুঁজে পাওয়া রবীন্দ্রকবিতা আর্কাইভের  অন্যতম বৈশিষ্ট। এজন্য রয়েছে নানা অনুসন্ধান পদ্ধতি, যার সাহায্যে কবিতাগুলিকে কাব্যগ্রন্থ, শিল্পী, কবির বয়স, রচনাস্থান বা রচনাকাল অনুসারে সহজেই  পৃথক করে নেওয়া যায়। আবার সঞ্চয়িতা, সং-অফারিংস, কবিকণ্ঠ, রূপান্তর, লিপিকা, গল্পসল্প, চিত্রবিচিত্র, সহজপাঠ, স্ফুলিঙ্গ কাব্যগ্রন্থের কবিতাগুলির জন্য রয়েছে আলাদা আলাদা বিভাগ।

কবিতার প্রথম ছত্রের দুএকটি শব্দ ইংরাজি অক্ষরে টাইপ করলেই যেকোন কবিতা কম্পিউটারের পর্দায় ভেসে উঠবে। কবিতাটিকে ক্লিক করলেই একাধিক শিল্পী, যারা কবিতাটির আবৃত্তি বা গান করেছেন, তাদের নামের তালিকা পাওয়া যাবে। নিজের পছন্দের শিল্পীকে ক্লিক করলে শোনা যাবে তার কণ্ঠে আবৃত্তি বা গান। একই সঙ্গে দেখা যাবে কাব্যগ্রন্থ পরিচিতি সমেত কবিতাটির সমস্ত তথ্যাদি। রবীন্দ্রসংগীতের স্বরলিপির মত কোনো বিশেষ নির্দেশ না থাকায় শিল্পী নিজের অনুভূতি অনুযায়ী  কবিতার আবৃত্তি পরিবেশন করেন। এজন্য রবীন্দ্রকবিতা আর্কাইভে একই কবিতার আবৃত্তি বিভিন্ন শিল্পীর কণ্ঠে রাখা হয়েছে।

বিনোদন ছাড়াও এই আর্কাইভ রবীন্দ্রনাথের কবিতা ও গানের এক বিপুল তথ্যভাণ্ডার। জানা যায় অনেক জানা-অজানা তথ্য। যেমন সং-অফারিংস বা ইংরাজি গীতাঞ্জলি আসলে রবীন্দ্রনাথের ১০টি কাব্যগ্রন্থ থেকে নির্বাচিত ১০৩টি কবিতার ইংরাজি অনুবাদ, যার ৪২টিকে আমরা গান হিসাবে শুনতে পাই। রবীন্দ্রনাথের সমস্ত কবিতাগুলির মধ্যে গান হিসাবে রয়েছে ৪২৯টি কবিতা। আবার ৯৫টি কবিতাকে পরবর্তীকালে কিছুটা অদলবদল করে গানে রূপান্তরিত করা হয়েছে। শিশু ভোলানাথ কাব্যগ্রন্থের  ২৭টি কবিতা কবির ৬০ বছর বয়সে লেখা। গহনকুসুমকুঞ্জমাঝে এই অসামান্য কবিতাটি তিনি লিখেছিলেন মাত্র ১৬ বছর বয়সে। গল্পসল্প কাব্যগ্রন্থটি ১৭টি ছোটো ছোটো গল্পের সংকলন যার প্রতিটির শেষে রয়েছে একটি করে কবিতা। সঞ্চয়িতা বইটিতে রয়েছে ৫০টি বিভিন্ন কাব্যগ্রন্থ থেকে নেওয়া ৩৯৫টি কবিতা । শিশু কাব্যগ্রন্থের ৪৮টি কবিতা লেখা হয়েছে ১৩১০ সালে আলমোড়ায়, কবির মেজমেয়ে রানীর অসুস্থতার সময়ে।

এছাড়াও আবৃত্তি শিক্ষা ও চর্চা, স্ক্রিপ্ট রচনা, গবেষণা ইত্যাদি নানা কাজেও রবীন্দ্রকবিতা আর্কাইভ ব্যবহার করা যায়। বিভিন্ন কাব্যগ্রন্থের কবিতাগুলি বিশ্লেষণ করে রবীন্দ্রমানসিকতার একটি ধারনা পাওয়া সম্ভব। আগামি প্রজন্মের মোবাইল নির্ভর মানুষের কাছে রবীন্দ্রনাথের কবিতাকে পৌছে দেবে এই রবীন্দ্রকবিতা আর্কাইভই। গীতবিতান আর্কাইভ এবং রবীন্দ্রকবিতা আর্কাইভ দুটির মাধ্যমে কবিগুরুর  বিশাল কাব্যভাণ্ডার সকলের কাছে সহজেই পৌঁছে যাক, আরও সমাদৃত হোক,  এটাই ডাঃ পূর্ণেন্দুবিকাশ সরকারের প্রধান উদ্দেশ্য।

রবীন্দ্রকবিতা আর্কাইভে শিল্পী সংখ্যা ২৪৫জন।  কয়েক জন উল্লেখযোগ্য শিল্পী নাম

আবৃত্তি : প্রদীপ ঘোষ, পার্থ ঘোষ, সৌমিত্র চট্টোপাধ্যায়, গৌরী ঘোষ,  শম্ভু মিত্র, ব্রততী বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, অপর্ণা সেন, বিজয়লক্ষ্মী বর্মন, প্রণতি ঠাকুর, রত্না মিত্র, সুবোধ সরকার, উৎপল কুণ্ডু, চন্দন সেন, সৌমিত্র মিত্র, সুগত বসু, কৃষ্ণা বসু, বর্ণালী সরকার, সুমন্ত্র সেনগুপ্ত, কাজল সুর, শোভনসুন্দর বসু, সুবীর মিত্র, ব্রাত্য বসু , সত্যম রায়চৌধুরী, অন্তরা দাশ, চন্দ্রিমা রায়, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, সুজয়প্রসাদ  চ্যাটার্জী , ঈশিতা দাস অধিকারী এবং অন্যান্য বিশিষ্ঠ শিল্পীরা……….  

বাংলাদেশ  : বেলায়েত হোসেন, পারভেজ চৌধুরী, জয়ন্ত চট্টোপাধ্যায়, ডালিয়া আহমেদ , ইকবাল খোরশেদ প্রমুখ………

গান : হেমন্ত মুখোপাধ্যায়,  সুচিত্রা মিত্র, কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায়, শান্তিদেব ঘোষ, ইমন চক্রবর্তী, শ্রেয়া গুহঠাকুরতা, অদিতি গুপ্ত, চন্দ্রাবলী রূদ্র দত্ত , পূবালী দেবনাথ  এবং  ………