গীতবিতান আর্কাইভ একটি তথ্যভিত্তিক ইন্টারঅ্যাক্টিভ সফটওয়ার। একটা মাত্র ডিভিডির ভিতরে ধরা রয়েছে ৩১০ জন শিল্পীর কণ্ঠে সমস্ত রবীন্দ্রসঙ্গীত, স্বরলিপি সমেত প্রতিটি গানের যাবতীয় তথ্য। ডিভিডিটি কম্পিউটারে ঢোকালেই উন্মোচিত হবে রবীন্দ্রনাথের গানের বিপুল বিস্ময়ের ভাণ্ডার। চক্ষুচিকিৎসক ডা. পূর্ণেন্দুবিকাশ সরকারের দীর্ঘ গবেষণা ও পরিশ্রমের ফসল গীতবিতান আর্কাইভ দেশেবিদেশে সমাদৃত ও উচ্চ-প্রশংসিত।

ডিভিডিটি কম্পিউটারে লোড করলেই পাওয়া যাবে রবীন্দ্রনাথের গানের সম্পূর্ণ তালিকা। সেখানে যেকোনো একটি গানকে ক্লিক করলেই শিল্পীদের তালিকা দেখতে পাওয়া যাবে। এই আর্কাইভের অন্যতম বৈশিষ্ট  একই গান নানা শিল্পীর কণ্ঠে শোনবার সুবিধা। নিজের পছন্দের শিল্পীকে ক্লিক করলেই গানটি বাজতে শুরু করবে। দেখা যাবে শিল্পীর ছবি। ফুটনোটে পাওয়া যাবে গানের বিভাগ, উপবিভাগ, গ্রন্থভুক্তি, ক্রমিক সংখ্যা, কবির বয়স, রচনাকাল, রচনাস্থান, স্বরবিতান সংখ্যা, স্বরলিপিকারের নাম এবং সুর ও তালের পরিচিতি। গান শোনবার সাথে সাথে পড়া যাবে এর কথাও। দেখা যাবে স্বরলিপিটিও। প্রয়োজনে সেটির প্রিন্টও নেওয়া সম্ভব। তথ্যপঞ্জি বাটন থেকে জানা যাবে গানটির যাবতীয় খবর। গানের প্রথম রেকর্ড কে কবে কোথা থেকে করেছন, তাও দেখতে পারবেন।

গীতবিতান আর্কাইভের গানগুলিকে নানাভাবে অনুসন্ধান করা যায়। গানের প্রথম লাইনের দুএকটি অক্ষর ইংরাজিতে টাইপ করলেই পছন্দের গানটি তালিকার শীর্ষে চলে আসবে। এছাড়াও গানের বিভাগ, উপবিভাগ, শিল্পী, সুর, তাল, স্বরলিপি এমনকি গ্রন্থ অনুসারেও গানের অনুসন্ধান করা যায়। আবার এই নির্বাচন একাধিক ভাবেও সম্ভব।

গীতবিতান আর্কাইভে রয়েছে রবীন্দ্রনাথের নিজের কণ্ঠে গান এবং আবৃত্তি। ২৪২টি ভাঙাগানের পাশাপাশি দেখা এবং শোনা যাবে মূল গানটিকেও। সংকলিত হয়েছে গীতাঞ্জলির ৮৬টি গান, ৪৩৩টি ব্রহ্মসংগীত, ৬টি নাট্যগীতি। এছাড়াও রয়েছে বিভিন্ন বাদ্যযন্ত্র, হিন্দি ও শিসধ্বনিতে অসংখ্য রবীন্দ্রসংগীত।

গীতবিতান আর্কাইভ সংকলনটি দ্বিভাষিক। বাংলা ও ইংরাজি দুই ভাবেই এটিকে ব্যবহার করা যায়। অনেক বিদেশী এবং অবাঙ্গালী রবীন্দ্রনাথেকে ভালোবাসেন কিন্তু বাংলা হরফ পড়তে পারেন না। তাদের কাছে রবীন্দ্রনাথকে পৌঁছিয়ে দেবার জন্যই আমাদের এই প্রচেষ্টা।

গীতবিতান আর্কাইভের তথ্যভাণ্ডার সমৃদ্ধ হয়েছে নানা জানাঅজানা সংবাদে। যেমন কবি শঙ্খ ঘোষ লিখিত মূল্যবান ভূমিকা, গীতবিতান প্রকাশের ইতিহাস, রবীন্দ্রনাথের বংশলতিকা, পুনরাবৃত্ত গানের তালিকা, রবীন্দ্রনাথের বিভিন্ন বয়সের ছবি, শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের নানা বাসভবনের ছবি ও তথ্য, ডাকটিকিটে  রবীন্দ্রনাথ, টুকরো-কথা (রবীন্দ্রনাথের জীবনের নানা ছোটো ছোট ঘটনা), তাহাদের-কথা (রবীন্দ্রনাথ সম্পর্কে অন্যান্য মনীষীদের মন্তব্য), রবীন্দ্রনাথের আঁকা নিজের ছবি, গীতগণিত এবং আরও অনেক খবরাখবর।

রবীন্দ্রনাথের গানের সংখ্যা

রবীন্দ্রনাথ জীবনে কতগুলি গান লিখেছেন ? এই নিয়ে অনেকের মনেই রয়েছে সংশয়। কেউ বলেছেন দু-হাজার, কারো মতে আড়াই হাজারের কাছাকাছি। রবীন্দ্রনাথের সবকটি গান সংকলিত রয়েছে গীতবিতান নামের সর্বাধিক প্রচলিত রবীন্দ্রগ্রন্থটিতে। গীতবিতানের সূচিপত্রে ২২১৩ টি গানের উল্লেখ রয়েছে। তারমধ্যে ৯৬টি গান পুনরাবৃত্ত, অর্থাৎ একই গান সূচিপত্রের দুই জায়গায় উল্লেখিত। রবীন্দ্রনাথের গানের ভিতর ২০৪টি গান আসলে সুরারোপিত সংলাপ, যেগুলি সাধারণত স্বতন্ত্রভাবে গাওয়া হয় না। আবার ১৯৪টি গানের কোনো স্বরলিপি নেই। তাহলে অঙ্কটা দাঁড়াল এইরকম

গীতবিতানে সংকলিত গান = ২২১৩ | পুনরাবৃত্ত গান = ৯৬ | মূল গানের সংখ্যা = ২২১৩-৯৬ =২১১৭ | সুরারোপিত সংলাপ = ২০৪  | স্বরলিপিহীন গান = ১৯৪ | গাওয়া সম্ভব এমন গানের সংখ্যা ২১১৭-২০৪-১৯৪= ১৭২২